মঙ্গলবার, মে ৭, ২০২৪
spot_img

চাঁপাইনবাবগঞ্জে পরিত্যক্ত নলকূপের ১১৭ ফিট নিচ থেকে ৫ ঘন্টা পর যুবকের মরাদেহ উদ্বার

জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের নেজামপুরে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ’র একটি পরিত্যক্ত নলকূপ থেকে ৫ ঘন্টার পর এক যুবকের মরদেহ উদ্বার করেছে ফায়ার সার্ভিস৷ শুক্রবার (২৬ এপ্রিল) বেলা ১১টার দিকে ১২ ইঞ্চি পাইপের মধ্যে দিয়ে মাটির ১১৭ ফিট নিচে পড়ে নিখোঁজ হয় প্রতিবন্ধী যুবক রনি বর্মন। পরে ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের ৫ ঘন্টা পর বিকেল ৪টার দিকে তাকে মৃত অবস্থায় উদ্ধার করেছে।

জানা যায়, বিএমডিএর পরিত্যক্ত নলকূপের পাইপের ভেতর থেকে আশা শব্দ পেয়ে এগিয়ে যায় কৃষকরা। ভেতরে গিয়ে শুনতে পায় চিৎকার। এদিকে, দীর্ঘ সময় ধরে খোঁজাখুজি করেও সন্ধান পাওয়া যাচ্ছিলো না নাচোল উপজেলার পূর্ব নেজামপুর গ্রামের চৈতন্য বর্মনের ছেলে ২০ বছর বয়সী মানসিক প্রতিবন্ধী রনি বর্মনের। প্রাথমিকভাবে নিশ্চিত হয়ে ফায়ার সার্ভিসকে খবর দেয় স্থানীয়রা। এরপর ফায়ার সার্ভিসের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ সদর, নাচোল ও গোমস্তাপুরের চারটি ইউনিট উদ্ধার অভিযান শুরু করে। ৫ ঘন্টা পর ১১৭ ফুট নিচ থেকে উদ্ধার করা হয় মরদেহ।

স্থানীয় বাসিন্দা ও পরিবারের দাবি, মাঝেমধ্যেই বাড়ির পেছনে থাকা ফসলী জমি ও মাঠে খেলাধুলা করতো প্রতিবন্ধী রনি বর্মন৷ শুক্রবার এমনভাবেই ঘুরতে ঘুরতে বিএমডিএর গভীর নলকূপের দরজা খোলা পেয়ে সেখানে প্রবেশ করে সে। পরে পাইপের মধ্যে পড়ে যায়। এতে বিএমডিএর অসতর্কতাকেই দায়ী করেন তারা। মৃত রনি বর্মনের মা পার্বতী বর্মন জানান, বাসা থেকে প্রতিদিনের মতো বের হয়েছিল। হটাৎ স্থানীয় এক ব্যক্তি এসে আমার ছেলে পাইপের মধ্যে পড়েছে বলে জানায়। এসে আমার ছেলে শব্দও শুনতে পায়। পরবর্তীতে ফায়ার সার্ভিস তার মরদেহ উদ্বার করেছে।

স্থানীয় বাসিন্দা নাজমুল হাসান বলেন, সে মাঝেমধ্যেই বিএমডিএর গভীর নলকূপের আশেপাশে আসতো। খেলাধুলা করে বেড়াতো। ঘর খোলা পেয়ে ঢুকে পাইপের উপর থাকা বস্তা সরিয়ে নিচে পড়ে যায়। আমাদের ধারনা, সে নিজেই পড়েছে। কারন ১২ ইঞ্চি পাইপে পা নিচ দিকে ছিল তার মরদেহ উদ্বারের সময়।

পানিতে ডুবে ও মাটির নিচে থাকা বিষাক্ত গ্যাসের কারনেই রনি বর্মনের মৃত্যু হয়েছে বলে ধারনা ফায়ার সার্ভিসের। এমন পরিত্যক্ত নলকূপ আরও সতর্কতার সাথে বন্ধ রাখা উচিত বলে মনে করেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। রাজশাহী বিভাগীয় ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. ওহিদুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে তার অবস্থান শনাক্ত করা যাচ্ছিলো না। পরবর্তীতে ক্যামেরা পাঠিয়েও তাকে দেখা যায়নি। পরে মৃত অবস্থায় তার মরদেহ উদ্বার করা হয়েছে।

তবে, পরিত্যক্ত নলকূপের পাইপ বস্তা দিয়ে আটকে রাখার পরেও মানসিক প্রতিবন্ধী হওয়ায় সে নিজেই তা সরিয়ে প্রবেশ করায় মৃত্যুর ঘটনা বলছে বিএমডিএ। বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ নাচোল জোনের সহকারী প্রকৌশলী রেজাউল করিম বলেন, আমরা সাধারণত পরিত্যক্ত নলকূপের সকল কাজ শেষ করে সেটি সিলগালা করি। কিন্তু এটি পরিত্যক্ত হলেও ব্যবহার করা হচ্ছিল, তাই সিলগালা করা হয়নি। মানসিক প্রতিবন্ধী হওয়ায় দরজা খুলার পর পাইপের উপর থেকে বস্তা সরিয়ে নিজেই প্রবেশ করে ওই যুবকের মৃত্যু হয়। পরিত্যক্ত নলকূপে মৃত্যুর ঘটনার পর ভবিষ্যতে কাজ শেষ হওয়ার আগেই সিলগালা করে দেয়ার কথা জানান তিনি।

নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেকুর রহমান সরকার জানান, ফায়ার সার্ভিসের ৫ ঘন্টার চেষ্টায় মরদেহ উদ্বার করা হয়েছে। মরদেহ উদ্বার করে ময়নাতদন্তের জন্য ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের মর্গে নিয়ে গেছে পুলিশ।

হানিফ মেহমুদ

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর