রবিবার, মে ১৯, ২০২৪
spot_img

উপজেলা নির্বাচনে অংশগ্রহণের দায়ে ৬১ নেতা বহিষ্কার, কঠোর অবস্থানে বিএনপি

আব্দুল হালিম: উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৬১ জনকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি। আগামি ২১ মে অনুষ্ঠিতব্য আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে অংশ নিয়ে দল থেকে বহিষ্কার হয়েছেন তারা। তাদের মধ্যে চেয়ারম্যান প্রার্থী ২৬ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৬ জন।

এর আগে প্রথম ধাপে ৮১ জনকে বহিষ্কার করে দলটি। সব মিলিয়ে এখন পর্যন্ত তৃণমূলের ১৪২ জন নেতাকর্মীকে বহিষ্কার করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

শনিবার (৪ মে) দলের কেন্দ্রীয় দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য  জানানো হয়।

সর্বশেষ জাতীয় নির্বাচনে অংশ না নেওয়া দেশের প্রধান এই বিরোধী রাজনৈতিক দলটি বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ২১ মে দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিএনপির যেসব নেতা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাদের দলীয় গঠনতন্ত্র মোতাবেক বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

২য় ধাপের উপজেলা নির্বাচনে বহিষ্কার হওয়া চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন
রংপুর বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ৫ জন৷ বরিশাল বিভাগে ৩ জন, ঢাকা বিভাগে ৬ জন, ফরিদপুর বিভাগে ২ জন৷ ময়মনসিংহ বিভাগে ৬ জন, সিলেট বিভাগে ১৫ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন৷ কুমিল্লা বিভাগে ২ জন, খুলনা বিভাগে ৬ জনসহ ৬১ জন।

উল্লেখ্য, ইসির ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে। এরপর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট ৬ জুন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণে প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি এবং চতুর্থ ধাপে ২টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ব্যবহার করা হবে।

বিবৃতি প্রদান কালে দলের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, যারা ভোট বিশ্বাস করে না, সুষ্ঠু নির্বাচন বিশ্বাস করে না তাদের অধীনে যারা নির্বাচন করতো চায় তারা ত মূর্খের সাথে বসবাস করছে। সরকারের অধীনে উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করে জনগনের আশা আকাঙ্ক্ষার সাথে সঙ্গতিপূর্ণ হবে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে জাতীয় প্রেসক্লাবের সামনে স্বাধীনতা অধিকার আন্দোলন আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে যোগদিয়ে বিএনপির চিফ হুইপ চেয়ারপার্সনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুখ বলেন, জনগন সরকারে উপর বিরক্ত। সুষ্ঠু নির্বাচন হয়নি বলেই বাম-ডানের সবাই সরকারকে সরাতে চায়।

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর