শনিবার, মে ১৮, ২০২৪
spot_img

সুন্দরবনে ভয়াবহ আগুন; নিয়ন্ত্রণে বনবিভাগ, ফায়ার সার্ভিস, কোস্ট গার্ড

বাগেরহাট প্রতিনিধি: পূর্ব সুন্দরবনে ভয়াবহ আগুন লেগেছে। শনিবার (৪ মে) বিকেল সাড়ে ৪টার দিকে চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া ও গুলশাখালীর মাঝামাঝি এলাকায় এই আগুনের ঘটনা ঘটে। আগুন প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা (এসও) আনিসুর রহমান এসব তথ্য নিশ্চিত করেন। বনের ভিতর মধু সংগ্রহে যাওয়া মৌওয়ালদের থেকে এই আগুনের সূত্রপাত বলেও জানান তিনি।

বন কর্মকর্তা আনিসুর রহমান বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে বাগেরহাট ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ও কোস্ট গার্ডের শরণখোলা স্টেশন থেকে ০১ টি টিম সুপতি স্টেশন থেকে ০১ টি টিম
বিসিজি বেইস মোংলা হতে ০১ টি টিম সহ বনবিভাগের চারটি ফাঁড়ির বনরক্ষীরা কাজ শুরু করেছেন। এছাড়া পূর্ব সুন্দরবনের বন কর্মকর্তারা সেখানে উপস্থিত থেকে আগুন নিয়ন্ত্রণে তদারকির কাজ করছেন।’

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. আবু তাহের মিয়া জানান, আমুরবুনিয়া ফাঁড়ির কাছেই আগুন লেগেছে। বেশ বড় এলাকা। অন্তত দুই কিলোমিটার এলাকা জুড়ে আগুন ছড়িয়ে পড়েছে। সবাই নিয়ন্ত্রণের চেষ্টা করছে, যেভাবে আগুন ছড়িয়েছে সেটি নিয়ন্ত্রণে আনা কঠিন।

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক মো. সাইদুল আলম চৌধুরী জানান, আগুনের খবর পেয়ে এরইমধ্যে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের দু‘টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

আগুনে বনের পশু-পাখি এবং কি পরিমান বনাঞ্চল পুড়ে গেছে, তা আগুন নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত বলা যাচ্ছে না। এ ঘটনায় তদন্ত কমিটি করা হবে বলেও জানান তিনি।

এম এস খালিদ/এস আই আর

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর