বুধবার, জুলাই ২৪, ২০২৪
spot_img

তিন দিনের কর্মবিরতিতে যাচ্ছে ইবি শিক্ষকরা

ইবি প্রতিনিধি: চলমান অর্থ মন্ত্রণালয় জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার-সহ তিন দফা দাবিতে ২৫, ২৬ ও ২৭ তারিখে ফের তিনদিনের অর্ধদিবস কর্মবিরতির ঘোষণা দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। পহেলা জুলাই থেকে লাগাতার সর্বাত্মক কর্মসূচিতে যাওয়ার আভাস দেন সংশ্লিষ্ট নেতৃবৃন্দ।

সোমবার (২৪ জুন) ইবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। প্রতিশ্রুতি সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভূক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনও তাদের কর্মসূচির অন্যতম দাবি।

এদিকে, কর্মবিরতির পাশাপাশি প্রতিদিন এক ঘন্টা অবস্থান কর্মসূচিরও ঘোষণা দিয়েছেন তারা। বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের ঘোষণা অনুযায়ী তারা এ কর্মসূচি পালন করবেন। ঈদুল আযহার ছুটির আগেও একই দাবিতে কয়েক দফায় মানববন্ধন ও কর্মবিরতি করেন শিক্ষকরা।

প্রজ্ঞাপন সূত্রে, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, অষ্টম জাতীয় বেতনস্কেল সংশোধনের দাবিতে আন্দোলনকালে প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন আগামী ২৫, ২৬, ও ২৭ তারিখে অর্ধদিবস কর্মবিরতি এবং প্রতিদিন এক ঘণ্টা অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে। ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উক্ত কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করেছে। প্রতিদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষদ ভবনের নিচতলায় অবস্থান কর্মসূচি পালন করা হবে। তবে পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত থাকবে।

এ বিষয়ে ইবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ‘ আগামী ৩০ জুন আমরা দিনব্যাপী কর্মবিরতি পালন করবো। পরীক্ষাসমূহ এর আওতার বাইরে থাকবে। এতেও দাবি না মানা হলে আমরা পহেলা জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি করব৷ ক্লাস-পরীক্ষাসহ যাবতীয় একাডেমিক কার্যক্রম আমরা বর্জন করবো।’

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, গত পরশু ফেডারেশনের একটা মিটিং এ সিদ্ধান্ত মতে সারা বাংলাদেশে কর্মসূচি ঘোষণা করা হয়, তাদের সাথে আমরাও একযোগে কাল থেকে কর্মবিরতিতে নামতেছি। এটা যেহেতু কমন ইন্টারেস্ট সুতরাং আভ্যন্তরীণ কোনো বাধা বা চ্যালেঞ্জ থাকার কথা না। আমরা মনে করছি মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে খোঁজ খবর রাখেন এবং বাংলাদেশে এতগুলো পাবলিক ইউনিভার্সিটি। সুতরাং দেখা যাক। দাবি মেনে না নিলে ১ (জুলাই) তারিখ থেকে লাগাতার কর্মসূচিতে যাব।

/এমএ

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর