রবিবার, জুলাই ১৪, ২০২৪
spot_img

মনোহরদীতে বালু বিক্রির পুকুরে ফসলী জমি গ্রাস

সাইফুর নিশাদ, মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি: মনোহরদীতে বালু বিক্রিতে সৃষ্ট পুকুরের ভাঙ্গনে প্রতিবেশীর ফসলী জমি ভেঙ্গে গ্রাস হতে চলেছে। প্রতিকার চেয়ে ক্ষতিগ্রস্থ জমি মালিকদের পক্ষ থেকে কর্তৃপক্ষের কাছে অভিযোগ পেশ করা হয়েছে।

মনোহরদীর রামপুর গ্রামে ১২/১৩ বছর আগে নজরুল ইসলাম নামে এক লোক পৈত্রিকসূত্রে প্রাপ্ত একটি জমি থেকে বালু বিক্রি করেন। এতে সেখানে ২০/২৫ ফুট গভীর একটি পুকুর সৃষ্টি হয়।এতে উক্ত জমির মধ্য দিয়ে যাওয়া একটি হালটও পুকুরের গর্ভে নিশ্চিহ্ন হয়ে যায়। এ পুকুরের কারনে রামপুর গ্রামের সাবেক স্কুল  শিক্ষক সুধাংশু বনিকেরসহ কয়েকটি ফসলি জমিতে ভাঙ্গন শুরু হয়। সাম্প্রতিক বৃষ্টিতে সে ভাঙ্গন প্রবল আকার ধারন করে চলেছে।এতে সুধাংশু বনিকের ১২ শতক ফসলি জমি ভেঙ্গে পুকুরের গর্ভে বিলীন হয়ে যায়।

জমি ভেঙ্গে পুকুরের গর্ভে চলে যাচ্ছে। ছবি: জনতার বার্তা

একই ঘটনা ঘটে পার্শ্ববর্তী মনোরন্জন বনিক, সুখরন্জন বনিক, কেশব বনিক ও নিরন্জন বনিকের। স্থানীয়ভাবে বিষয়টির কোন সুরাহা না পেয়ে ক্ষতিগ্রস্থ জমির মালিকগন গত  বছরের ১৮ মার্চ মনোহরদী উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি লিখিত অভিযোগ পেশ করেন। তাদের দাবী, দীর্ঘদিনেও বিষয়টির কোন কিনারা হয়নি।এমতাবস্থায় আসন্ন বর্ষার অব্যহত ভাঙ্গনে তাদের বাকী জমিটুকুও পুকুরে বিলীন হবার আশন্কা রয়েছে।

এ ব্যাপারে অভিযুক্ত পুকুর মালিক নজরুল ইসলাম জানান, বর্ষার পানি নিস্কাষনের জন্য জমির মালিকগন নিজেরাই এখানে নালা কেটে ভাঙ্গনের সৃষ্টি করেছেন। এর দায় এখন তিনি নেবেন কেন?

এ ব্যাপারে মনোহরদী উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খান বলে, অভিযোগটির বিষয়ে তিনি খোঁজ নিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর