বুধবার, জুলাই ২৪, ২০২৪
spot_img

ভাষা সৈনিক বর্ষীয়ান রাজনৈতিক কমরেড আব্দুল মালিকের দ্বিতীয় মৃ’ত্যুবার্ষিকী

মৌলভীবাজার প্রতিনিধি: বাংলাদেশের ভাষার জন্য ভূমিকার ভাষা সংগ্রামী, মুক্তিযুদ্ধের সংগঠক ও মৌলভীবাজারের কুলাউড়ার বর্ষীয়ান রাজনীতিক কমরেড আব্দুল মালিকের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ই জুন) কুলাউড়া উপজেলার নিজ গ্ৰাম পৃথিমপাশার বাড়িতে পরিবারের উদ্যোগে মিলাদ, দোয়া ও শিরনী বিতরণ করা হয়। দোয়া পরিচালনা করেন রবিরবাজার দারুসসুন্নাহ দাখিল মাদ্রাসার সুপার মাওলানা আব্দুল জব্বার। মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে স্থানীয় রাজনীতিবীদ, জনপ্রতিনিধি, পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনরা উপস্থিত ছিলেন।

কমরেড আব্দুল মালিক বিগত ২০২২ সালের ১৩ জুন বার্ধক্যজনিত রোগে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। তিনি ১৯৩৪ সালের ২৩ জুন পৃথিমপাশায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির (সিপিবি) রাজনীতির সঙ্গে অতপ্রত্যয় ভাবে সম্পৃক্ত ছিলেন।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকায় ভাষা আন্দোলনের খবর বেতারের মাধ্যমে জানতে পেরে তিনিসহ আরও কয়েকজন একত্রে স্থানীয়ভাবে আন্দোলন শুরু করেন। ১৯৬২ সালে আইয়ুববিরোধী আন্দোলনে। আন্দোলনে নেমে রাষ্ট্রদ্রোহী মামলায় চার মাস কারাভোগ করেন।

তিমির বনিক/এস আই আর

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর