রবিবার, মে ১২, ২০২৪
spot_img

এবার পদত্যাগ করছেন ইসরায়েলের সেনাপ্রধান!

ইসরায়েলের চিফ অফ স্টাফ (ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর প্রধান) হারজি হ্যালেভি দ্রুত সময়ের মধ্যে পদত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো শনিবার এমন তথ্য জানিয়েছে।

ইসরায়েলের বেসরকারি সম্প্রচারকারী চ্যানেল ১২ জানিয়েছে, সোমবার দেশটির সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল আহারন হালিভার পদত্যাগের পর এটা স্পষ্ট হয়ে যায় যে ২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের হামলার পূর্বাভাস দিতে ব্যর্থ হওয়ার জন্য দায়ী সব কর্মকর্তাদের পদ থেকে সরতে হবে। খবর আনাদুলু এজেন্সির প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, হ্যালেভি আইনি পরামর্শ পাওয়ার পরে প্রধান স্টাফের কাছে তার পদত্যাগপত্র লিখেছিলেন। ধারণা করা হচ্ছে, তদন্ত কমিটি গঠিত হলে তার সমস্ত বিবৃতিও উপস্থাপন করা হবে।

শিন বেটের গার্হস্থ্য নিরাপত্তা সংস্থা রনেন বার এর প্রধানসহ আরও বেশ কয়েকজন অফিসারকে তালিকাভুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে। অদূর ভবিষ্যতে অবসর নিতে বাধ্য করা হবে এমন কমান্ডারদের মধ্যে সবার উপরে রয়েছেন হ্যালেভি।

ইসরায়েলি চ্যানেল জানিয়েছে, নিরাপত্তা ও রাজনৈতিক ব্যবস্থার জন্য হ্যালেভির পদত্যাগের পর কী হবে তা নিয়ে উদ্বেগ বাড়ছে। মেজর জেনারেল ইয়ারন ফিঙ্কেলম্যান এবং মেজর জেনারেল এলিজার টলেদানোসহ অনেক কমান্ডারসহ যাদের একসময় সম্ভাব্য উত্তরসূরি হিসাবে দেখা হয়েছিল, তাদেরকে এখন ব্যর্থতার অংশ হিসাবে দেখা হচ্ছে।

ইসরায়েলের রাজনৈতিক মহল এখন আশা করছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালক মেজর জেনারেল ইয়াল জামির হ্যালেভির স্থলাভিষিক্ত হবেন।

সম্প্রতি ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল আহারন হালিভা পদত্যাগ করেছেন। গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ায় তার দায় নিয়ে পদত্যাগ করেন তিনি।

বছরের পর বছর ধরে ফিলিস্তিনিদের ওপর নির্যাতন-নিপীড়ন ও হত্যাযজ্ঞ এবং বারবার ইসলামের ‍তৃতীয় পবিত্রতম স্থান আল আকসা মসজিদের অবমাননার জবাবে গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। 

ইসরায়েল দাবি করে, হামাসের হামলায় ১২০০ জন নিহত হয়েছে। এছাড়া প্রায় আড়াইশ লোককে গাজায় জিম্মি করে নিয়ে গেছে হামাস সদস্যরা।

গাজায় ইসরায়েলের নির্মম হামলায় ৩৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু।

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর