বুধবার, জুলাই ২৪, ২০২৪
spot_img

‘শিক্ষা গবেষণা উন্নয়নে আন্তর্জাতিকভাবে দাগ কেটে যাবে নজরুল বিশ্ববিদ্যালয়’

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: আজকের দিনটি নজরুল বিশ্ববিদ্যালয়ের জন্য অন্যতম মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। আজকে বিশ্ববিদ্যালয়কে জাতীয় পর্যায়ে অর্থাৎ ঢাকাতে নজরুল জন্মজয়ন্তীর অন্যতম গুরুত্বপূর্ণ নজরুল পদক প্রদানের অনুষ্ঠান শুরু করতে পারলাম। আশাকরি আগামীতে নজরুল পদক প্রদানের এই অনুষ্ঠান অব্যাহত থাকতে হবে। আসলে নজরুল বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে অবস্থিত হলেও শিক্ষা গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিকভাবে দাগ কেটে যাবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে চার গুণী ব্যক্তিত্বকে নজরুল পদক-২০২৪ প্রদান অনুষ্ঠানে কথাগুলো সভাপতির বক্তব্যে ব্যক্ত করেন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন।

নজরুল পদকপ্রাপ্তদের অভিনন্দিত করে তিনি আরও বলেন, পদক তুলে দিয়ে আমরা আজকে ধন্য হলাম। আপনারা এই পদকগ্রহণ করে আমাদের ধন্য করেছেন। আপনাদের সকলকে আমাদের বিশেষ ধন্যবাদ।

রোববার (০২ জুন) বিকেল সাড়ে চারটায় রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর পদকপ্রাপ্তদের হাতে এই পদক তুলে দেন। 

এবার নজরুল পদক-২০২৪ প্রাপ্ত গুণীজনেরা হলেন: গবেষণায় ড. গুলশান আরা কাজী ও অনুপম হায়াৎ। সংগীতে ডালিয়া নওশিন ও সালাউদ্দিন আহমেদ। পুরষ্কার হিসেবে পদকপ্রাপ্তদের হাতে একটি পিতলের পদক, সনদপত্র ও প্রতীকী চেক তুলে দেওয়া হয়। ড. গুলশান আরা কাজী বিদেশে অবস্থান করায় তাঁর পক্ষে পদক গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান।

পদক প্রদান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। পদকপ্রাপ্তদের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান রায়হানা আক্তার। এসময় আমন্ত্রিত অতিথিবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় ও দপ্তর প্রধানবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রছাত্রীসহ অন্যরা উপস্থিত ছিলেন। পদক প্রদান অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করেন।

প্রসঙ্গত, বিশবিদ্যালয় ক্যাম্পাসসহ দেশ-বিদেশে বিশ্ববিদ্যালয় গৃহীত নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে চারদিনব্যাপী ১২৫তম নজরুল জন্মজয়ন্তী পালিত হয়েছে। নজরুল পদক প্রদানের মধ্যদিয়ে এই জন্মজয়ন্তী কর্মসূচি সমাপ্ত হয়।

সাইফুল ইসলাম/এমএ

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর