রবিবার, জুলাই ১৪, ২০২৪
spot_img

বিশ্ব পরিবেশ দিবসে নজরুল বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক র‍্যালী

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক র‍্যালী ও বৃক্ষরোপণের মধ্য দিয়ে উদযাপিত হয় দিনটি। নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, পরিবেশ না বাঁচলে আমরা বাঁচব না। আমাদের বায়ুমণ্ডলে যদি অক্সিজেন না থাকে তাহলে আমরা কেউই নিরাপদ নই। এক্ষেত্রে আমাদের সবার সচেতনতা খুবই জরুরি। পরিবেশ রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে।

বুধবার (৫ জুন) সকালে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত এক র‌্যালিতে অংশগ্রহণ করে তিনি এসব কথা বলেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে র‌্যালিটি আয়োজন করা হয়।
পরিবেশ ভারসাম্য রক্ষায় তাগিদ দিয়ে ড. সৌমিত্র শেখর আরও বলেন, বৃক্ষরোপণ, বৃক্ষের চারা রক্ষা করা খুব জরুরি। জাতির পিতা বলেছিলেন গাছ লাগাই রক্ষা করি। তাই শুধু গাছ লাগালে হবে না সেগুলো রক্ষার জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে।

নজরুল ক্যাম্পাসে পরিকল্পিত বৃক্ষরোপণের ঘোষণা দিয়ে তিনি আরও বলেন, জাতির পিতার কথা মাথায় রেখে গতবছর আমরা বিশ্ববিদ্যালয়ে পরিকল্পিত বৃক্ষরোপণ করেছি এবং সেগুলো যাতে রক্ষিত হয় সেজন্য খুবই সুন্দর করে বেষ্টনী দিয়েছিলাম। একবছরের মধ্যে আমরা এর সুফল পেয়েছি। এবছরও প্রশাসনের পক্ষ থেকে বৃক্ষের চারা রোপণ করা হবে। আমরা চাই সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা বৃক্ষরোপণের পাশাপাশি এগুলা যথাযথ রক্ষণাবেক্ষণেও ভূমিকা নেবে।

এদিন প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর নেতৃত্বে র‌্যালিতে ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও দপ্তর প্রধানগণ, বিভিন্ন পর্যায়ে কর্মরত শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রছাত্রীরা অংশ নেন। র‌্যালিতে পরিবেশ সচেতনতামূলক বাণী সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করা হয়।

মো. সাইফুল ইসলাম/এস আই আর

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর