বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
spot_img

চা শ্রমিকদের অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সভা

তিমির বনিক, মৌলভীবাজার: বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন রেজি: নং বি-৭৭ এর অন্তর্ভুক্ত মৌলভীবাজারের কমলগঞ্জের মনু-দলই ভ্যালী কার্যকরী পরিষদ ও মিরতিঙ্গা চা-বাগানের চা শ্রমিকদের অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সভা অনুষ্টিত হয়।

শনিবার (২৭ই এপ্রিল) সকাল ৯টায় বাগান ফ্যাক্টরির সামনে এ কর্মসূচি পালন করা হয়। এসময় উপস্তিত ছিলেন মনু-দলই ভ্যালী সভাপতি ধনা বাউরী, বীর মুক্তিযোদ্ধা শ্রী কুল চন্দ্র তাতী, বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মন্টু অলমিক,মো: আব্দুল জব্বার, মাসুদ আলী, নিশি গঞ্জু প্রমুখ।

বক্তারা জানান, চা শ্রমিকরা ঠিকমত বাগানে শ্রম দিয়ে যাচ্ছেন কিন্ত তাদের মজুরি দিতে টালবাহানা চলছে, আজ না কাল করে মালিকপক্ষ তাদেরকে ঘুরাচ্ছেন, বাগানের হাসপাতালে ঔষধ নেই, শ্রমিকদের বাহিরে গিয়ে চিকিৎসা নিতে হচ্ছে, ঝড় তুফানে বাসস্থান ক্ষতিগ্রস্ত হয়েছে, বাগান কর্তৃপক্ষ মেরামত করে দিচ্ছেন না। তারা সন্তানাদি নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। এই দেশে রোহিঙ্গাদের মুল্য আছে কিন্তু চা-শ্রমিকদের কোন মূল্য নেই। করোনাকালীন সময়ে যখন পৃথিবী জুড়ে এক মহামারীর কারনে সবকিছু বন্ধ, ঠিক ঐ সময়ে ও চা বাগান বন্ধ হয়নাই। চা শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন।

যে ভাবে নিত্য প্রয়োজনীয় জিনিসের মুল্য বৃদ্ধি পাচ্ছে চা শ্রমিকরা না খেয়ে মরবে। ১৭০ টাকা মজুরী দিয়ে তাদের সংসার চালাতে কষ্ট হচ্ছে। এর মধ্যে মজুরি বকেয়া, মরার উপর খাঁড়ার ঘা।” দ্রুত সময়ের ভিতরে বকেয়া মজুরি, চিকিৎসা, বাসস্থান সমস্যার সমাধান না হলে কঠোর কর্মসূচির মাধ্যমে লাগাতার কর্মবিরতি পালনের হুশিয়ারী প্রদান করেন বক্তারা।

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর