শুক্রবার, মে ৩, ২০২৪
spot_img

হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী পোড়াবাড়ীয়া মেলা

মাসুম আহমেদ, স্টাফ রিপোর্টার: ‘পোড়াবাড়ীয়া মেলা’ এটি একটি গ্রাম বাংলার ঐতিহাসিক বৈশাখী মেলা। স্থানীয়দের কাছে এই নামেই পরিচিত। প্রতিবছর পহেলা বৈশাখ কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পোড়াবাড়ীয়া গ্রামে বসে এ মেলার আয়োজন।  ভোর থেকে পরবর্তী ৩দিন মানুষের হাঁকডাকে পরিপূর্ণ  থাকে এ মেলা। দীর্ঘ বছরের পুরনো এই পোড়াবাড়ীয়া মেলা কিশোরগঞ্জ জেলার বড় কয়েকটি মেলার একটি। কিন্তু কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে এ মেলা যা অতীতের তুলনায় যাক জমক পূর্ণ হয়না বললেই চলে।

এই মেলা ঘিরে গ্রামে উৎসবের আমেজ দেখা দেয় বৈশাখের শুরু থেকে। প্রচলিত আছে, একসময় এই মেলা সামনে রেখে মেয়েরা শ্বশুরবাড়ি থেকে বাপের বাড়ি বেড়াতে আসতেন। এখনও আসেন তবে আগের মতো নয়। মেলায় প্রসাধনী, খেলনা, খাবারের স্টল ছাড়াও শিশুদের জন্য নাগরদোলা রয়েছে।

মেলায় আশা দর্শনার্থীদের সাথে কথা বলে জানা গিয়েছে, এ মেলায় কৃষি সামগ্রী বিক্রি হতো। গ্রামের প্রায় সবাই অপেক্ষায় থাকতেন মেলা থেকে মাছ ধরার জাল, হাল চাষের লাঙল, হুক্কাসহ নিত্য প্রয়োজনীয় নানা সামগ্রী কেনার জন্য। খাট, পালঙ্কও বিক্রি হয়েছে এ মেলায়। কিন্তু কালের বিবর্তনে সব হারিয়ে গেছে বলে অভিযোগ করেন তারা।

প্রথমদিনের মেলা ঘিরে দেখা যায়নি মানুষের তেমন সমাগম, বছর পেরুচ্ছে আর মেলা সংকোচিত হয়ে আসছে, যা অতীতে ব্যাপক আয়োজনে মধ্যে দিয়ে পালিত হতো বলে জানান স্থানীয়রা।

স্থানীয়দের দাবি, গ্রামবাংলার এই ঐতিহ্যবাহী পোড়াবাড়ীয়া মেলা বাচিঁয়ে রাখতে প্রশাসনিক সহযোগিতা চান তারা।

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর