রবিবার, জুলাই ১৪, ২০২৪
spot_img

শিল্পীর কণ্ঠ অস্ত্রের চেয়েও শক্তিশালী: খাদ্যমন্ত্রী

জেলা প্রতিনিধি, নওগাঁ: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, শিল্পীর কণ্ঠ অস্ত্রের চেয়েও শক্তিশালী। মহান মুক্তিযুদ্ধে শিল্পীরা অংশগ্রহণ করে মুক্তিযোদ্ধাদের গানের মাধ্যমে অনুপ্রেরণা যুগিয়েছেন। কবিরাও সেসময়ে কবিতার মাধ্যমে উজ্জীবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

শুক্রবার (৬ জুলাই) সন্ধ্যায় নওগাঁ সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০২৩ ও শিল্পকলা প্রতিযোগিতা ২০২৪-এর সনদপত্র ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে এবং বাঁচিয়ে রাখতে হবে। শুধুমাত্র একদিন উদযাপন করলে হবে না; এর চর্চা বাড়াতে হবে এবং মননে ধারণ করতে হবে।

বর্তমান সংস্কৃতির চর্চা এখন হরিবাসর, নাম সংকীর্তন ও ওয়াজ মাহফিলের আয়োজনের মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সন্তানদের কাছে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে না পারলে তারা অন্য সংস্কৃতিতে আকৃষ্ট হবে। তাই দেশীয় সংস্কৃতির চর্চা বাড়াতে আরও কর্মসূচি নিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতির বিকাশ ও পৃষ্ঠপোষকতায় ইতোমধ্যে নানামুখী উদ্যোগ নিয়েছে বলেও উল্লেখ করেন খাদ্যমন্ত্রী সাধন মজুমদার।

উদ্বোধনী অনুষ্ঠানে নওগাঁর জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মো. গোলাম মওলার সভাপতিত্বে বক্তব্য রাখেন পুলিশ সুপার গাজিউর রহমান, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মো. আবুবকর সিদ্দিক এবং জেলা কালচারাল অফিসার মো. তাইফুর রহমান প্রমুখ।

জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০২৩ প্রাপ্তরা হলেন: সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন “ত্রিশূল” এর প্রতিষ্ঠাতা সভাপতি প্রকৌশলী তৃণা মজুমদার, কণ্ঠসংগীতে সম্পা দাস, সৃজনশীল সাংস্কৃতিক গবেষক মোস্তফা আল মেহমুদ রাসেল, যন্ত্রশিল্পী পরেশ কুমার মণ্ডল এবং চারুকলায় তাহমিদুর রহমান মনন। পরে খাদ্যমন্ত্রী সম্মাননাপ্রাপ্তদের হাতে সম্মাননাস্মারক ও সনদপত্র তুলে দেন।

এর আগে বিকেলে খাদ্যমন্ত্রী নওগাঁয় আব্দুল জলিল স্মৃতি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন।

সেসময় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, মাদক থেকে যুব সমাজকে দূরে রাখতে খেলাধুলা বাড়ানোর লক্ষ্যে সরকারের পাশাপাশি সামাজিক-সাংস্কৃতিক সংগঠনকে এগিয়ে আসতে হবে।

এবারের আয়োজনে বিভিন্ন জেলার মোট ১৪টি ফুটবল দল অংশ নিচ্ছে। উদ্বোধনী ম্যাচে নওগাঁ প্রবাহ সংসদ ও টাঙ্গাইল জেলা দল মুখোমুখি হয়। এতে নওগাঁ প্রবাহ সংসদ ১-০ গোলে জয়লাভ করে।

প্রসঙ্গত, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বাণিজ্যমন্ত্রী আব্দুল জলিলের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে ২০১৮ সালে প্রথমবার এ টুর্নামেন্টের আয়োজন করা হয়। এবার চতুর্থবারের মতো আব্দুল জলিল স্মৃতি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে।

মো: এ কে নোমান/এস আই আর

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর