রবিবার, মে ১৯, ২০২৪
spot_img

স্বর্ণপদকপ্রাপ্ত খুদে বিজ্ঞানী তারিফ সড়ক দুর্ঘটনায় নিহত

সিয়াম রহমান, ঈশ্বরদী (পাবনা): শেখ রাসেল স্বর্ণপদক জয়ী ক্ষুদে বিজ্ঞানী তাহের মাহমুদ তারিফ (২১) সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। মঙ্গলবার (৭ মে) বিকেল ৫টার দিকে ঢাকা নেওয়ার পথে মৃত্যুবরণ করেন তারিফ। এর আগে দুপুর ১২টার দিকে ঈশ্বরদী-পাবনা মহাসড়কের কালিকাপুরে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন তিনি।

তারিফ ঈশ্বরদী পৌর শহরের মশুরিয়াপাড়া বকুলের মোড় এলাকার প্রয়াত আব্দুস সামাদের ছেলে।

স্থানীয়রা জানান, তারিফ সিএনজিচালিত অটোরিকশায় পাবনায় যাচ্ছিলেন। পথে কালিকাপুরে সড়কে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে অটোরিকশাটি ধাক্কা দেয়। এতে গুরুতর আহত হন অটোরিকশায় থাকা তারিফ। সেখান থেকে উদ্ধার করে তাকে পাবনা জেনারেল হাসপাতালে নেওয়া হলে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান চিকিৎসকরা। পরে ঢাকা নেওয়ার পথে বিকেল ৫টার দিকে টাঙ্গাইলে মারা যান তিনি।

তারিফের মামা আলমগীর হোসেন বলেন, তারিফ ছোটবেলা থেকেই বিজ্ঞানমনস্ক ছিল। দশম শ্রেণিতে পড়ার সময় সে অক্সিজেন কনসেনট্রেটর আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছিল। এরপর তারিফ আরও অনেক কিছু আবিষ্কার করে। অত্যন্ত মেধাবী তারিফ অকালে এভাবে চলে যাবে ভাবতেই পারিনি।

সরকারি সাঁড়ামাড়োয়ারি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শহিদুল ইসলাম শাহীন বলেন, তারিফ দশম শ্রেণিতে পড়াকালীন সময়ে অক্সিজেন কনসেনট্রেটর আবিষ্কার করে আমাদের স্কুলসহ ঈশ্বরদীবাসী মুখ উজ্জ্বল করেছিল। তার বেশ কিছু আবিষ্কার রয়েছে। সেগুলো আইসিটি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

খুদে উদ্ভাবক হিসেবে তারিফ ২০২২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে শেখ রাসেল স্বর্ণপদক লাভ করেছিলেন। ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত চারটি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় জেলা পর্যায়ের শ্রেষ্ঠ খুদে বিজ্ঞানী হিসেবে পুরস্কার লাভ করেন।

এসএ

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর