সোমবার, মে ২০, ২০২৪
spot_img

ইএসডিও’র উদ্যোগে ঘাসের বীজ ঘাস ও সাইলেজ প্রমোশনে যৌথ প্রমোশনাল ক্যাম্পেইন

মোস্তাফিজুর রহমান আকাশ, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ের রুহিয়ায় Rural Micro enterprise Transformation project (RMTP) নিরাপদ মাংস ও দুগ্ধজাত পন্যের বাজার উন্নয়ন শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন উপ-প্রকল্পের আওতায় ঘাসের বীজ ঘাস ও সাইলেজ প্রমোশনে যৌথ প্রমোশনাল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

৮ এপ্রিল (বুধবার) বিকেলে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)ও ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিওর) বাস্তবায়নে মধুপুর ডাকপাড়ায় এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে ভ্যালু চেইন ফ্যাসলিটেটর হাসানুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এম আর এম বেলাল হোসেন। এই সময় তারা বলেন “গবাদি পশুর আদর্শ পুষ্টিকর খাবার ভূট্টার সাইলেজ”

সাইলেজ কি?

সতেজ ভূট্টা গাছ এবং কচি ভূট্টার সমন্বয়ে বৈজ্ঞানিক প্রক্রিয়ার মাধ্যমে উৎপাদিত পরিপূর্ণ গো-খাদ্য যা একই সাথে দানাদার এবং আঁশজাতীয় খাদ্যের চাহিদা মেটাতে সক্ষম।

ভূট্টার সাইলেজের উপকারিতা:

ভূট্টার সাইলেজে ভিটামিন, মিনারেল, প্রোটিন ও শক্তিতে সমৃদ্ধ ফলে দ্রুত মাংস ও দুধ বৃদ্ধিতে কর্যকর ভূমিকা রাখে। সাইলেজের মিষ্টি সু-গন্ধ গাবাদি পশুর খাবার রুচি বাড়িয়ে দেয়। প্রোটিন ও ফ্যাট বৃদ্ধির ফলে দুধের পুষ্টিমান বৃদ্ধি পায়। সাইলেজ ঘাসের বিকল্প হিসাবে কর্যকর ভূমিকা রাখে। সাইলেজ খাওয়ালে দানাদার খাদ্যের ব্যয় প্রায় ৫০% কম হয়। সাইলেজ সহজ পাচ্য হওয়ায় হজম শক্তি বৃদ্ধি করে। সাইলেজ সব বয়সের গবাদিপশুর জন্যই সমভাবে উপযোগী। প্রজনন ক্ষমতা বৃদ্ধি ও বিলম্বিত বাচ্চা প্রসবে সাইলেজ একটি অব্যর্থ ওষুধ। বাছুরকে অল্প অল্প করে সাইলেজ খাওয়ালে বাছুরের পরিপাক ক্রিয়া স্বাভাবিক থাকে।

এই সময় তিনি আরো বলেন, সাইলেজের মধ্যে এনার্জি, আমিষ ও প্রয়োজনীয় ফ্যাট বিদ্যমান থাকায় গাভীর পরিপাক ক্রিয়া স্বাভাবিক ও দুধ উৎপাদন বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখে। সাইলেজ সঠিক মাত্রায় খাওয়ানো হলে প্রজনন প্রক্রিয়া ভাল থাকে। বর্ষা মৌসুমে সবুজ ঘাসে ময়েশ্চার বেশি থাকার কারণে শুকাতে সমস্যা হয়, আর শুকনো হলে পুষ্টিমান কমে যায়। তাই সারাবছর সঠিক পুষ্টিমান সমৃদ্ধ ঘাস গরুকে খাওয়াতে সাইলেজ হতে পারে উত্তম প্রক্রিয়া। কাঁচা ঘাসের তুলনায় এই প্রক্রিয়ায় সংরক্ষণ করে রাখা ঘাসের গুণগত ও খাদ্যমান বেশি।

এছাড়াও সাইলেজ প্রমোশনে যৌথ প্রমোশনাল ক্যাম্পেইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আবুল কালাম আজাদ সাইলেজ এর নতুন উদ্যেক্তা ও প্রোপাটর হাফসা এগ্রো লিমিটেড, রুহিয়া ঠাকুরগাঁও ও হাফিজুল ইসলাম এসিস্ট্যান্ট ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর সহ প্রমুখ।

- Advertisement -spot_img

রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আবেদন করতে ব্যানারে ক্লিক করুন...spot_img

সর্বশেষ সব খবর